রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

সর্বশেষ

চাকরির প্রথম দিনই ঘুষ, সরকারি কর্মকর্তা গ্রেপ্তার

চাকরির প্রথম দিনেই ঘুষ নিয়ে গ্রেপ্তার হয়েছেন ভারতের এক সরকারি কর্মকর্তা। আট মাস আগে দেশটির ঝাড়খণ্ডের কোডারমার সমবায় বিভাগের সহকারী রেজিস্ট্রার পদে যোগ দিয়েছিলেন তিনি। দায়িত্ব নেওয়ার প্রথম দিনই স্থানীয় সংগঠনের কাছ থেকে ঘুষ নেন তিনি। অভিযোগ পাওয়ার পর থেকেই অনুসন্ধানে নামে দেশটির দুর্নীতি দমন শাখার কর্মকর্তারা। এরপর ৭ জুলাই (শুক্রবার) মিতালিকে গ্রেপ্তার করে এসিবি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি এই কর্মকর্তার নাম মিতালি শর্মা। আট মাস আগে ঝাড়খণ্ডের কোডারমায় সমবায় বিভাগের সহকারী রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পেয়েছিলেন। ঝাড়খণ্ডের হাজারীবাগের দুর্নীতি দমন ব্যুরোর (এসিবি) একটি দল ঘুষ গ্রহণের সময় তাকে হাতেনাতে ধরে ফেলে।

তার ঘুষ নেওয়ার ভিডিও এবং ছবি ইতিমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। গ্রেপ্তারের বিষয়ে এক এসিবি কর্মকর্তা জানিয়েছেন, মিতালি ‘কোডারমা ব্যাপার সহযোগ সমিতি’ নামে একটি স্থানীয় সংগঠন আচমকা পরিদর্শন করেন। সেখানে বেশ কিছু অনিয়ম খুঁজে পান তিনি। সংগঠনের কর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার শর্তে তিনি ২০ হাজার টাকা দাবি করেন বলে অভিযোগ ওঠে।

সরকারি কর্মকর্তা ঘুষ চাইছেন, সে কথা সংগঠনের এক সদস্য রামেশ্বরপ্রসাদ যাদব জানিয়ে দেন এসিবি মহাপরিচালককে। এরপরই অভিযোগ দায়ের হয়। এসিবির একটি দল তদন্তে নামে এবং প্রাথমিকভাবে জানতে পারে, মিতালি সত্যিই ২০ হাজার টাকা ঘুষ চেয়েছেন। তখন মামলা রুজু করে তার বিরুদ্ধে ফাঁদ পাতা হয়।

গত ৭ জুলাই ঘুষের প্রথম কিস্তি হিসাবে ১০ হাজার টাকা নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে যান মিতালি। বিষয়টির বিশদ তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা

আরও পড়ুন