শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

সর্বশেষ

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি গুণীজন সম্মাননা অনুষ্ঠান সম্পন্ন

 

১৯ শে জুলাই বুধবার সন্ধ্যে ঈদুল আযহা ২০২৩ গ্রীন লিফ ম্যাগাজিন এর ৬ষ্ঠ মোড়ক উন্মোচন ও গুণীজন সম্মাননা অনুষ্ঠান চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি অডেটোরিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাউদ্দিন মোঃ রেজা। এতে স্বাগত বক্তব্য রাখেন গ্রীণ লিফ ম্যাগাজিনের সম্পাদক তসলিম হাসান হৃদয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্যাপ্টেন মোঃ সায়েদুল ইসলাম সায়েদ।

আঁখি দৃষ্টির সঞ্চালনায় গ্রীণলিফ ম্যাগাজিন এর উপদেষ্টা ও বাংলাদেশ আওয়ামীলিগের ধর্ম বিষয়ক উপ কমিটির সদস্য শেখ নওশেদ সরওয়ার পিল্টু’ সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক, গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ক্যাপ্টেন ফিরোজ কায়সার আজম, কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ কামরুল ইসলাম, লেখক নেছার আহমেদ খান, জসিম উদ্দিন চৌধুরী, আবু তাহের চৌধুরী, আবদুর রাজ্জাক মানিক, জাহাঙ্গীর হোসেন, কবি তসলিম খাঁ, কবি আলমগীর হোসেন, জিনাত আরা বেগম, দিলরুবা খানম ছুটি সহ আরো অনেকেই। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে চারজন সফল মা বাবাকে সম্মাননা প্রদান করা হয়। এই ছাড়াও প্রকাশনায় নিয়মিত লেখক হিসাবে কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ কামরুল ইসলাম সহ আরও চার জনকে লেখক সম্মাননা প্রদান করা হয়। প্রধান অতিথি অধ্যাপক ড. মোহাম্মদ ইফতেখার উদ্দিন চৌধুরী তাঁর বক্তব্যে গ্রীন লিফ ম্যাগাজিনের প্রশংসা করে বলেন, এমন ব্যতিক্রম আর শিক্ষনীয় কাজ চলমান থাকলে এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থার পরিবর্তন হবে, সমাজে অবক্ষয় রোধ হবে এবং মানুষ এই সব কর্মকান্ডের প্রতি আকৃষ্ট হয়ে সমাজকে জাগ্রত করবে, সমাজে শান্তি ফিরে আসবে, সমাজ এগিয়ে যাবে। তিনি ম্যাগাজিনের সাফল্য কামনা করে এই ম্যাগাজিন নিয়মিত প্রকাশিত হবে বলে আশা প্রকাশ করেন।

উদ্বোধক সালাউদ্দিন মোঃ রেজা তাঁর বক্তব্যে বলেন, গ্রীণলিফ এর মত মানসম্মত লাইফ স্টাইল ম্যাগাজিন চট্টগ্রাম থেকে অন্য আরেক টি প্রকাশিত হয় না। তিনি নিয়মিত প্রকাশনার মধ্যে দিয়ে সমাজের হারিয়ে যাওয়া ইতিহাস ঐতিহ্য তুলে ধরার প্রতি গুরুত্ব আরোপ করেন। ম্যাগাজিন এর সম্পাদক তসলিম হাসান হৃদয় বলেন, লাইফ স্টাইল ও ফ্যাশন ম্যাগাজিন প্রকাশনা এখন কমে যাচ্ছে। এখন মান সম্মত ম্যাগাজিন প্রকাশ হয়না বললেই চলে। তিনি বলেন, মডেল হবে বাস্তব জীবনে চলার পথে নিজ কে সুন্দর ভাবে উপস্থাপন ও নিজ অবস্থান থেকে নিজকে ফুটিয়ে তুলা।

তিনি আরো বলেন আমি চেষ্টা করেছি ম্যাগাজিনটিকে নতুনভাবে উপস্থাপন করতে এবং সেই সাথে শিক্ষনীয় বিষয় গুলোকে সংযুক্ত করে সমাজের নানাবিধ সমস্যা তুলে ধরে সমাজ ব্যবস্থাকে জাগ্রত করেত। তিনি আরো বলেন,এ ম্যাগাজিন থেকে পাঠক কিছু হলেও জ্ঞান অর্জন করতে পারবে ও সমাজ সচেতনতা সম্পর্কে মানুষ সহজে অবগত হবে। ম্যাগাজিন উপদেষ্টা কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ কামরুল ইসলাম বলেন,তথ্য প্রযুক্তির এই যুগে আমরা মুলত আমাদের ইতিহাস, ঐতিহ্য ভুলে যাচ্ছি। গ্রীণলিফ ম্যাগাজিনের প্রতি সংখ্যায় আমাদের সমাজের অবক্ষয় ও আমাদের করণীয় আমাদের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য তুলে ধরে ঘুণে ধরা সমাজকে জাগ্রত করণের যে প্রচেষ্টা তার তিনি তার ভুয়সী প্রশংসা করেন। আলোচনা শেষে একটি মনোজ্ঞ ফ্যাশন শো লিটন দাস লিটু ও প্রসেনজিৎ চৌধুরী জীবন এর কোরিওগ্রাফিতে ও একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরিশেষে সভাপতি সবাইকে ধন্যবাদ জানিয়ে ও এই ধরনের কর্মকান্ডকে উৎসাহিত করতে সকলকে অনুরোধ জানান।

আরও পড়ুন