রবিবার, ২৩শে জুন, ২০২৪

সর্বশেষ

ইলিশ রপ্তানিতে দেশের বাজারে কোনো প্রভাব পড়বে না : বাণিজ্যমন্ত্রী

ভারতের পশ্চিমবঙ্গে দুর্গাপূজা উপলক্ষে ৫ হাজার টন ইলিশ মাছ রপ্তানিতে দেশের বাজারে ইলিশের দামে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রংপুর নগরীর সেন্ট্রাল রোডে নিজের বাসভবনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের পশ্চিমবঙ্গে দুর্গাপূজা উপলক্ষে টোকেন হিসেবে মাত্র ৫ হাজার টন ইলিশ মাছ রপ্তানি করা হচ্ছে। এতে করে আমাদের দেশের বাজারে ইলিশ মাছের দামে কোনো প্রভাব পড়বে না। আমাদের দেশে বছরে ৬ লাখ টন ইলিশ মাছ উৎপাদন হয়। সেখানে ৫ হাজার টন মাছ রপ্তানি করা নিয়ে এত কথা কেন? দুর্গাপূজার জন্য পশ্চিমবঙ্গের মানুষ চেয়েছে, আমরা টোকেন হিসেবে তা রপ্তানি করব। আর পুরো বিষয়টি প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেই করা হয়েছে।

এ সময় তিনি বলেন, এবার ডিম, আলু ও দেশি পেঁয়াজের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। বেশি দামে বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কিছু কিছু পণ্যের ঘাটতি আছে। সেটা মেটানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। এত বড় দেশ, নিত্যপ্রয়োজনীয় জিনিসের ঘাটতি তো আছেই। মুক্তবাজার অর্থনীতিতে সব সময় যে চাপে রাখা যায় এমনটা নয়। তবে সাপ্লাই চেইনটা ঠিক রাখার চেষ্টা করা হচ্ছে।
ইলিশ রপ্তানিতে দেশের বাজারে কোনো প্রভাব পড়বে না : বাণিজ্যমন্ত্রী
এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলবে বিআরটিসির বাস

তিনি আরও বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম যাতে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সে জন্য চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন