বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪

সর্বশেষ

যথাসময়েই নির্বাচন হবে : সিইসি

যথাসময়েই নির্বাচন হবে, এ ছাড়া আর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুর ১২টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

সিইসি হাবিবুল আউয়াল বলেন, প্রতিকূল পরিস্থিতি হলেও যথাসময়েই নির্বাচন করতে হবে। এ ছাড়া আমাদের হাতে আর কোনো অপশন নেই। আমরা প্রত্যাশা করব সবগুলো রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে। নির্বাচন যথাসময়ে হবে, এ ব্যাপারে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে, সকাল সাড়ে ১০টায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। বৈঠক শেষে রাজনৈতিক দলগুলোকে শর্তহীন সংলাপের আহ্বান জানান মার্কিন রাষ্ট্রদূত।

পিটার হাস বলেন, গণতান্ত্রিক রাজনীতিতে সংঘাতের কোনো স্থান নেই। নির্বাচনে রাজনৈতিক সহিংসতা কোনোভাবেই কাম্য নয়।

এ সময় তিনি রাজনৈতিক দলগুলোকে শর্তছাড়া সংলাপে বসতে আহ্বান জানান।

এর আগে, গত ১ আগস্ট প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

সে সময় পিটার হাস সাংবাদিকদের বলেছিলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে। সিইসির সঙ্গে বৈঠকে আরপিওর সর্বশেষ সংশোধন, নতুন দল নিবন্ধনসহ নানান বিষয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণের কথা রয়েছে।

নির্বাচন সামনে রেখে বেশ কয়েক দিন ধরেই আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে, বিএনপি যদি শর্ত ছাড়া সংলাপে বসতে রাজি হয়, তবে তারা বিষয়টি বিবেচনা করে দেখবে। অন্যদিকে বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, সরকারের পদত্যাগ ও খালেদা জিয়ার মুক্তি ছাড়া তারা কোনো সংলাপে বসবে না।

আরও পড়ুন