শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

সর্বশেষ

হরতাল শুরু,ঢাকা চট্টগ্রাম কুমিল্লায় বাসে, সরিষাবাড়ীতে ট্রেনে আগুন

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে ও সরকার পতনের দাবিতে বিরোধী জোটের ডাকা ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। রোববার (১৯ নভেম্বর) সকাল ৬টা থেকে মঙ্গলবার (২১ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত সারাদেশে সর্বাত্মক এই হরতাল কর্মসূচি চলবে।
বিএনপির এই কর্মসূচিতে সমর্থন জানিয়ে পৃথকভাবে হরতাল পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, বাংলাদেশ গণঅধিকার পরিষদ, লেবার পার্টি, এলডিপি।

গুলিস্তান টোল প্লাজার সামনে রাত পৌনে ৮টায় ও তালতলায় সন্ধ্যা পৌনে ৭টায় অপর দুই বাসে আগুন দেওয়া হয়েছে। চট্টগ্রামের বহদ্দারহাটে রাত ৮টায় একটি বাসে আগুন দেওয়া হয়েছে।

এছাড়া কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের পাশে আরেক বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিভিয়ে ফেলে।

ফায়ার সার্ভিস মিডিয়া উইং জানায়, শনিবার রাত দেড়টার দিকে সরিষাবাড়ীতে যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিস সরিষাবাড়ি স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা এরশাদ হোসেন বলেন, সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে রাজধানীর তালতলায় বিহঙ্গ পরিবহণের একটি বাসে আগুন লাগার সংবাদ পাই। তবে ফায়ার সার্ভিস যাওয়ার আগে আগুন নিভে যায়।

ফায়ার সার্ভিস মিডিয়া উইংয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার জানান, রাত ৮টার দিকে গুলিস্তান টোল প্লাজার সামনে একটি বাসে অগ্নিকাণ্ডের খবর পাওয়া যায়। সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস মিডিয়া উইং থেকে আরও জানানো হয়েছে, রাত ১১টা ৪৭ মিনিটে ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালের সামনে মৌমিতা পরিবহণের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে পলাশী ব্যারাক ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নেভায়।

এছাড়া রাত ১১টা ৫৮ মিনিটে মিরপুর কালশি রোডে বসুমতি পরিবহণের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে পল্লবী ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নেভায়।

এদিকে আজ থেকে টানা ৪৮ ঘণ্টার হরতালে বাস চলাচল স্বাভাবিক রাখতে মালিকদের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি।

ঢাবিতে আবারও ককটেল বিস্ফোরণ: ঢাবি প্রতিনিধি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবারও তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শনিবার রাত ৯টা ২০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, একটি বাইকে দুই ব্যক্তি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এ সময় আশপাশে থাকা লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই ভয়ে দৌড়াতে থাকেন।

এ ঘটনায় অল্পের জন্য রক্ষা যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিজানুর রহমান খান তার ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেছেন, এইমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সন্ত্রাসীরা তিনটি ককটেল বিস্ফোরণ করেছে। তার একটি সরাসরি আমার পায়ের কাছে বিস্ফোরিত হয়। বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছি।

এর আগে বুধবার রাত ১০টার দিকে টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

টাঙ্গাইলে কমিউটার ট্রেনে আগুনের ঘটনায় গ্রেফতার ৩ : টাঙ্গাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইলে কমিউটার ট্রেনে আগুনের ঘটনায় শুক্রবার রাতে তিনজনকে গ্রেফতার করেছে রেলওয়ে পুলিশ। তারা হলেন-আমিনুল ইসলাম, সাইফুল ইসলাম ও নাজমুল ইসলাম। তাদের ঠিকানা পাওয়া যায়নি।

মামলার তদন্তকারী কর্মকর্তা রেলওয়ে পুলিশের এসআই মো. আশরাফ বলেন, তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বৃহস্পতিবার ভোর রাতে টাঙ্গাইল রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা একটি কমিউটার ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ট্রেনের তিনটি বগি ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় টাঙ্গাইল রেলস্টেশনের সহকারী মাস্টার তরিকুল ইসলাম বাদী হয়ে রেলওয়ে পুলিশ ফাঁড়িতে মামলা করেন।

 

আরও পড়ুন