শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

বিএনপি নেতা সোহেল, হেলাল ও সফুসহ ১৪ জনের কারাদণ্ড

বিএনপির যুগ্ম সম্পাদক হাবিব উন নবী খান সোহেল, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল ও স্বেচ্ছাসেবক-বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপুসহ ১৪ জনকে এক বছর ৬ মাস করে কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। রাজধানীর নিউমার্কেট থানায় পুলিশের কাজে বাধা ও ভাঙচুরের ঘটনায় করা মামলার রায় ঘোষণা করা হয়।

সোমবার (২০ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামিরা পলাতক থাকায়, তাদের বিরুদ্ধে সাজাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

রায়ে আসামিদের প্রত্যেককে দণ্ডবিধির ১৪৩ ধারায় ছয় মাসের কারাদণ্ড ও দুই হাজার টাকা অর্থদণ্ড এবং অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দণ্ডবিধি ৩২৩ ধারায় এক বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত। অর্থদণ্ড অনাদায়ে তাদের প্রত্যেককে আরও দুই মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আসামি হাবিব উন নবী খান সোহেলের আইনজীবী জাকির হোসেন জুয়েল ও রফিকুল ইসলাম রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে অভিযোগ করা হয়, ২০১৫ সালের জানুয়ারি বিএনপির হরতাল-অবরোধ চলাকালে নিউমার্কেট ও নীলক্ষেত এলাকায় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন আসামিরা।

এ ঘটনায় নিউমার্কেট থানার পুলিশ বাদী হয়ে মামলা করে। তদন্ত শেষে সোহেলসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

এরপর দণ্ডবিধি ১৪৩ ও ৩২৩ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালতে সাক্ষ্য দেন পাঁচ জন।

আরও পড়ুন