শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

জাতিসংঘের ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ

বাংলাদেশের জনগণের ভোটাধিকার, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে সব পক্ষকে একযোগে কাজ করারও আহ্বান জানিয়ে জাতিসংঘ বলছে, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন করতে হবে। শুক্রবার (১ হিসেম্বর) জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক প্রশ্নের জবাবে এই তাগিদ দেন।

বিচ্ছিন্ন রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে বাংলাদেশের জন্য জাতিসংঘের কোনো পরামর্শ আছে কিনা জানতে চাইলে স্টিফেন ডুজারিক বলেন, আমাদের পরামর্শ হলো- নির্বাচনের সঙ্গে জড়িত সরকার, বিরোধী দল, সাংবাদিক, নাগরিক সমাজসহ সবাই মিলে নির্বাচন নিশ্চিত করার জন্য কাজ করুন। যাতে মানুষ স্বাধীনভাবে নিজেদের মতপ্রকাশ করতে পারে, স্বাধীনভাবে ভোট দিতে পারে এবং যাতে নির্বাচন অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হয়।

গত সপ্তাহে স্টিফেন ডুজারিক একই আহ্বান জানিয়েছিলেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা হিউম্যান রাইটস ওয়াচ ও অন্যান্য সংগঠনের প্রতিবেদন দেখেছি। তার পরিপ্রেক্ষিতে আমরা সব পক্ষকে এমন একটি পরিস্থিতি তৈরির আহ্বান জানাই, যেখানে জনগণ অবাধে তাদের ভোট দিতে পারে, মতপ্রকাশ করতে পারে কোনো ধরনের ভীতি ও হয়রানি ছাড়াই।

তার আগে গত ২০ নভেম্বর জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছিলেন, শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে যা যা করা সম্ভব, তা করতে সব অংশীজন, সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানানো আমরা অব্যাহত রাখব।

আরও পড়ুন