সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

ফুলকপির রোস্ট তৈরির রেসিপি

ফুলকপি দিয়ে নানা পদ রান্না করে খাওয়া হয় নিশ্চয়ই? ফুলকপি ভাজা কিংবা ফুলকপির ঝোল খেতে খেতে বিরক্ত লাগলে স্বাদ পরিবর্তনের জন্য তৈরি করতে পারেন নতুন কিছু। আপনি চাইলে খুব সহজেই তৈরি করতে পারবেন ফুলকপির রোস্ট। এটি অত্যন্ত সুস্বাদু। পোলাও, পরোটা কিংবা গরম ভাতের সঙ্গে খেতে ভালোলাগবে। চলুন জেনে নেওয়া যাক ফুলকপির রোস্ট তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ফুলকপি- ১ টি

আদা- ১ ইঞ্চি

কাঁচা মরিচ- ৩ টি

টক দই- ২ টেবিল চামচ

কাজু বাদাম- ৬-৭ টি

পোস্ত- দেড় টেবিল চামচ

জিরা গুঁড়া- ১ চা চামচ

ধনিয়া গুঁড়া- ১ চা চামচ

শুকনো মরিচ- ১ টি

এলাচ- ২টি

লবঙ্গ- ২-৩টি

দারুচিনি- ১টি

তেজপাতা- ১টি

গরম মসলার গুঁড়া- ১/২ চা চামচ

ঘি- ২ চা চামচ

সরিষার তেল- ১ চা চামচ

সয়াবিন তেল- ২ টেবিল চামচ

চিনি- ২ চা চামচ

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

কাজুবাদাম ও পোস্ত ঘণ্টাখানেক ভিজিয়ে রেখে বেটে নিন। আদা ও কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। এরপর ফুলকপি টুকরা করে কেটে নিয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। তার মধ্যে কাজু-পোস্ত বাটা, ফেটানো টকদই, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, সরিষার তেল দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রেখে নিন।

এরপর একটি কড়াই গরম করুন। তাতে তেল ও ঘি একসঙ্গে গরম করে আস্ত গরম মসলা, শুকনো মরিচ ও তেজপাতা ফোঁড়ন দিন। এরপর তাতে আদা ও মরিচ বাটা দিয়ে দিন। কষানো হয়ে গেলে তাতে ম্যারিনেট করা ফুলকপি দিয়ে দিন। তারপর ভালো করে নেড়ে নিন। এবার ঢাকনা দিয়ে দিন ১৫-২০ মিনিটের জন্য। ফুলকপি থেকে পানি বেরিয়ে আধা সেদ্ধ হয়ে যাবে।

কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে অল্প গরম পানি ঢেলে দিয়ে ফুটতে দিন। ফুলকপি পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে তাতে চিনি ও গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে আরো ১-২ মিনিট রান্না করে নামিয়ে নিন। ভাত, পোলাও বা লুচির সাথে পরিবেশন করুন ফুলকপির রোস্ট।

আরও পড়ুন