শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

চট্টগ্রামে অবরোধে একুশ স্পটে বিএনপির মিছিল ও সড়ক অবরোধ, ২০ জন গ্রেফতার

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও মহাসচিব সহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিএনপির ডাকা দশম দফা অবরোধের প্রথম দিন বুধবার (৬ ডিসেম্বর) নগরী ও জেলার বিভিন্ন স্থানে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। অবরোধের সমর্থনে মঙ্গলবার রাতে বিভিন্ন জায়গায় মশাল মিছিল অনুষ্ঠিত হয়।বুধবার সকালে নগরীর মুরাদপুর মোড়, ষোলশহর দুই নাম্বার গেইট থেকে প্রবর্তক ও রাহাত্তার পুল ফুলকলি এলাকায় রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করেছে বিএনপির নেতাকর্মীরা।
অবরোধকে কেন্দ্র করে গত দুই দিনে চট্টগ্রামে বিএনপির আরো ২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তাছাড়া গত সোমবার রাতে আকবর শাহ ও ডবলমুরিং থানায় ২ টি মামলা দায়ের করা হয়েছে। নতুন এই ২ মামলা সহ মহানগরে মোট ২৫ টি মামলা ও বুধবার (৬ ডিসেম্বর) পর্যন্ত গ্রেফতার ৫৩৪ জন। দক্ষিণ জেলায় বুধবার পর্যন্ত পর্যন্ত মামলা ১৮ টি ও গ্রেফতার ৩৬৫ জন। উত্তর জেলায় বুধবার পর্যন্ত মামলা ১৯ টি ও গ্রেফতার ৩৫৫ জন।
গত দুই দিনে গ্রেফতারকৃতদের মধ্যে উত্তর কাট্টলী ওয়ার্ড বিএনপির সহ সভাপতি আমির আহম্মদ খাঁনকে মঙ্গলবার রাতে পাহাড়তলী থানা পুলিশ গ্রেফতার করেছে। তাছাড়া মহানগর যুবদলের ধর্ম বিষয়ক সম্পাদক মহিউদ্দিন মুকুলকে মঙ্গলবার দুপুরে ষোলশহর ২ নং গেইট এলাকা থেকে পাঁচলাইশ থানা, খুলশী থানা যুবদলের আহবায়ক কমিটির সদস্য মো. শাহজাহান ও আনোয়ার হোসেন আনুকে খুলশী থানা, চান্দগাঁও থানা যুবদল নেতা মো. ইব্রাহিম, মো. আরিফ, মোহরা ওয়ার্ড যুবদল নেতা মো. ইলিয়াছ, চান্দগাঁও ওয়ার্ড যুবদল নেতা মো. নেজাম ও মো. হান্নানকে চাঁন্দগাও থানা, বাগমনিরাম ওয়ার্ড যুবদল নেতা সফিকুল ইসলাম শফি ও মো. নাদিমকে চকবাজার থানা, পাহাড়তলী ওয়ার্ড যুবদল নেতা মো. মোমিনকে পাহাড়তলী থানা, ছাত্রদল নেতা ইসমাইল কায়সার, কাজী রায়হান, মো. লিটন, ওসমান গনি, মো. শাহীন, হৃদয় আহমেদ, মো. মনির ও নাজির শরীফকে গ্রেফতার করেছে পুলিশ।
এদিকে অবরোধের সমর্থনে বুধবার দুপুরে চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, কোতোয়ালি থানা বিএনপির সাধারণ সম্পাদক জাকির হোসেন ও নকিব উদ্দীন ভূইয়ার নেতৃত্বে অসকার দিঘির পাড় এলাকায় কোতোয়ালি থানা বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে। তাছাড়া সকালে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক নুরুল আমিন চেয়ারম্যান, ইঞ্জি. বেলায়েত হোসেন, সরওয়ার আলমগীর ও কাজী মো. সালাউদ্দীনের নেতৃত্বে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিরা এলাকায় উত্তর জেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, বন্দর থানা বিএনপির সভাপতি হাজী হানিফ সওদাগর, সাধারণ সম্পাদক জাহিদ হাসান ও সি. সহ সভাপতি হাসান মুরাদের নেতৃত্বে ইছহাক ডিপোর সামনে বন্দর থানা বিএনপির বিক্ষোভ মিছিল, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক কাজী সালাহ উদ্দীন, সীতাকুণ্ড উপজেলা বিএনপির সদস্য সচিব কাজী মহিউদ্দীন ও উপজেলা ছাত্রদলের আহবায়ক কাজী সেলিম উদ্দীনের নেতৃত্বে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের বাঁশবাড়ীয়া এলাকায় বিক্ষোভ মিছিল, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে আনোয়ারা পিএবি সড়কে আনোয়ারা উপজেলা বিএনপির মিছিল, বায়েজিদ থানা যুবদলের আহবায়ক অরূপ বড়ুয়া, নগর যুবদলের জাফর আহমেদ খোকন, জিল্লুর রহমান জুয়েল, জাহাঙ্গীর আলম বাবু ও থানা যুবদলের সদস্য সচিব মনজুর আলম মঞ্জুর নেতৃত্বে অক্সিজেন কুয়াইশ সংযোগ সড়কে বায়েজিদ থানা যুবদলের মিছিল, মহানগর ছাত্রদলের আহবায়ক সাইফুল আলমের নেতৃত্বে আগ্রাবাদ চৌমুহনী এলাকায় মহানগর ছাত্রদলের বিক্ষোভ মিছিল, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ ও দপ্তর সম্পাদক আবু বক্কর রাজুর নেতৃত্বে মুরাদপুর এলাকায় স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল ও রাস্তায় টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ,
বিভাগীয় শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম মজুমদার ও দপ্তর সম্পাদক রফিকুল ইসলামের নেতৃত্বে খাতুনগঞ্জ ও কোরবানিগঞ্জ এলাকায় শ্রমিকদলের মিছিল, চবি ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শহিদের নেতৃত্বে প্রবর্তক মোড় থেকে ষোলশহর ২ নং গেইট এলাকায় বিক্ষোভ মিছিল ও রাস্তায় বসে সড়ক অবরোধ, মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক সালাহ উদ্দিন সাহেদের নেতৃত্বে রাত্তারপুল ফুলকলি এলাকায় রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ, চবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ১নং গেইট সংলগ্ন প্রধান সড়কে চবি ছাত্রদলের বিক্ষোভ মিছিল, চান্দগাঁও আরাকান সড়কের পেট্রোল পাম্প এলাকায় চান্দগাঁও থানা যুবদলের মিছিল ও সড়ক অবরোধ, মহানগর যুবদল নেতা মোহাম্মদ মিল্টনের নেতৃত্বে চৌমুহনী নাজিরপুল এলাকায় বিক্ষোভ মিছিল, যুবদল নেতা নাসির উদ্দিন পিন্টু, মো. সুজন, শ্রমিক দলের সাধারণ সম্পাদক রবিউল আলম ও মাঈনউদ্দিনের নেতৃত্বে কদমতলী ও টাইগার পাস এলাকায় বিক্ষোভ মিছিল, বাঁশখালী উপজেলা যুবদলের সদস্য সচিব রাসেল চৌধুরীর নেতৃত্বে বাঁশখালী প্রধান সড়কে বিক্ষোভ মিছিল, বটতলী এলাকায় জালালাবাদ ওয়ার্ড যুবদলের বিক্ষোভ মিছিল,
এছাড়া আনোয়ারা উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে মোহছেন আউলিয়া সড়কে আনোয়ারা উপজেলা বিএনপির মিছিল, পটিয়া পৌরসভা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবদুল মাবুূদ ও হামিদুর রহমান পিয়ারুর নেতৃত্বে চট্টগ্রাম কক্সবাজার সড়কে বিএনপির মিছিল, পটিয়া শান্তির হাটে পটিয়া উপজেলা বিএনপি নেতা গাজী রেজাউল করিম, আবুল বশর ও জাফর আহমদের নেতৃত্বে কাশিয়াইশ ইউনিয়ন বিএনপির মিছিল, মঙ্গলবার রাতে পটিয়া উপজেলা বিএনপির উদ্যোগে মশাল মিছিল অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন