বুধবার, ২২শে মে, ২০২৪

সর্বশেষ

নির্বাচন নয়, দেশে ভোটাভুটির খেলা হচ্ছে: বদিউল আলম মজুমদার

নির্বাচন নয়, দেশে ভোটাভুটির একটা খেলা হচ্ছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, নির্বাচনের ক্ষেত্রে বিরোধীদল থাকতে হবে। গণতন্ত্র মানেই বহুদলীয় গণতন্ত্র। এটাকে আমি নির্বাচন বলি না, আমি বলি ভোটাভুটির একটা খেলা আমাদের এখানে হচ্ছে। এটা নির্বাচনই না, নির্বাচনের সংজ্ঞায় পড়ে না। আমরা এখন ভয়াবহ একটা সাংবিধানিক সংকটের মধ্যে আছি।

রোববার (২৪ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় আইডিবি ভবনে ভোটার সচেতনতা ও নাগরিক সক্রিয়তা কার্যক্রমের অংশ হিসাবে ভোটবিডি ওয়েবসাইট সম্পর্কিত অবহিত করণ সভায় তিনি এ কথা বলেন।

বদিউল আলম মজুমদার বলেন, পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দলীয় সরকারের অধীনে নির্বাচন, যা নির্বাচনী ব্যবস্থাকে শেষ করছে। দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থাকে ফিরিয়ে আনা হয়েছে, যা অসাংবিধানিক। সুতরাং বর্তমান সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন আছে।

নির্বাচন কমিশন গঠন নিয়েও প্রশ্ন আছে উল্লেখ করে তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের বিষয়ে যে আইন তাতে বলা আছে রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠন নাম প্রস্তাব করবে। কিন্তু যখন অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছিল তখন সেটি উন্মুক্ত করে দিয়েছিল। সুতরাং আইনের ব্যত্যয় ঘটিয়ে এই নির্বাচন কমিশন গঠিত হয়েছে। তাই নির্বাচন কমিশনের আইনগত বৈধতা যদি প্রশ্নবিদ্ধ হয় তাহলে তো তার সব কার্যক্রম, তফসিল ঘোষণা এবং নির্বাচন আইনগত ভাবে প্রশ্নবিদ্ধ হতে বাধ্য।

আরও পড়ুন