সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

এইচএসসির খাতা চ্যালেঞ্জের ফল প্রকাশ

এইচএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৪৯ জন এবং নতুন করে জিপিএ ফাইভ পেয়েছেন ২৩৬ জন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশিত হয়।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ৬৫ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী ২ লাখ ৭১ হাজার ৩৩৫টি খাতা মূল্যায়নের আবেদন করেছেন। এর মধ্যে গ্রেড পরিবর্তন হয়েছে ২ হাজার ২৩৭ জনের।

শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, দুই পদ্ধতিতে এইচএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল জানা যাবে। একটি হলো এসএমএসের মাধ্যমে। এ ছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে পরীক্ষার্থীরা ফল দেখতে পারবেন।

প্রথম ফল প্রকাশের সময় যেভাবে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে ফল জানা যায়, পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে তা নয়। এক্ষেত্রে প্রার্থী ফল পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় যে মোবাইল নম্বর দিয়েছিলেন, সেই নম্বরে বোর্ড থেকে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেবে। তাই ফলাফলের জন্য এসএমএস পাঠানোর প্রয়োজন নেই।

এ ছাড়াও শিক্ষার্থীরা অনলাইনে নিজ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফল জানতে পারবেন।

উল্লেখ্য, গত ২৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার দেশের ১১ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন।

আরও পড়ুন