সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

চালু হচ্ছে মেট্রোরেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন

মেট্রোরেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালু হতে যাচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। এর মাধ্যমে এমআরটি ৬ লাইনের দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ১৬ স্টেশনই চালু হবে। দিনে ১ লাখ ৩০ থেকে ১ লাখ ৫৬ হাজার পর্যন্ত যাত্রী মেট্রোরেলের ট্রেনে ভ্রমণ করছেন।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন মেট্রোরেলের নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে ডিএমটিসিএল কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে তিনি জানান, গত বছর থার্টি ফার্স্টের রাতে ওড়ানো ফানুসের কারণে মেট্রোরেলের ক্যাটানারিতে পড়ে মেট্রোরেলের ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছিল। তাই এবার ফানুস ওড়ানো বন্ধের ব্যবস্থা নিতে ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে চিঠি দেওয়া হয়েছে। মেট্রোরেলের লাইনের দুই পাশে এক কিলোমিটার এলাকায় ফানুস ওড়ানো বন্ধের অনুরোধ জানিয়েছেন এম এ এন ছিদ্দিক।

এর আগে ১৩ ডিসেম্বর থেকে ১৩ ও ১৪তম স্টেশন হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি চালু হয়।

ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, ৩১ ডিসেম্বর থেকে সব স্টেশন চালু হলেও আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন আগের মতেই সকাল ৭টা ১০ মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে। আগামী তিন মাসের মধ্যে এ অংশে ট্রেন দিয়াবাড়ি-আগারগাঁও অংশের মতো রাত পর্যন্ত চলবে।

ভিড়ের কারণে ২ থেকে ৫ শতাংশ যাত্রী পিক আওয়ারে ট্রেনে উঠতে পারছেন না বলে জানিয়েছেন এম এ এন ছিদ্দিক। এ জন্য ট্রেনে ওঠানামার নিয়ম মানতে অনুরোধ জানিয়েছেন তিনি।

ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, কাওরান বাজার স্টেশনে প্রবেশ ও বহির্গমনের সব পথ এখনো নির্মিত হয়নি। শাহবাগে একটি লিফটের কাজ সম্পন্ন করতে কিছুটা সময় লাগবে। বঙ্গবন্ধু শেখ মুজিব স্পেশালাইজড হাসপাতালে রোগীদের ওঠানামায় র‍্যাম্প নির্মাণ করা হবে।

ফার্মগেটের ফুটওভার ব্রিজের সঙ্গে ওয়াকওয়ে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন