শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

সর্বশেষ

৭ তারিখের নির্বাচন কি যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে, যা বললেন মান্না

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি অনুষ্ঠিত হলে এই নির্বাচন যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে না এবং নিষেধাজ্ঞা আসতে পারে বলে মনে করেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

সম্প্রতি দেওয়া একান্ত সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

মান্না বলেন, বর্তমানে দেশের অর্থনীতি খুবই খারাপ অবস্থা। বাংলাদেশের নির্বাচন সম্পর্কে গত দুদিন আগে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট যে প্রতিক্রিয়া দেখিয়েছে, এতে বুঝা যাচ্ছে— এই নির্বাচনকে সম্মান বা স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র। যদি স্বীকৃতি না দেয়, তা হলে সরকারের সঙ্গে যে ব্যবসাগত সম্পর্ক আছে, সেগুলোর সমস্যা প্রকট আকার ধারণ করবে।

আরও পড়ুন: জামায়াতের সঙ্গে বিএনপির ঐক্য নিয়ে যা বললেন মান্না

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র যদি অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়, তা হলে বাংলাদেশ ঘুরে দাঁড়াতেই পারবে না। অর্থাৎ দেশকে এখন ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে এই সরকার। এটা এখন সবার কাছে পরিষ্কার।
দেশে কী দুর্ভিক্ষ হতে পারে?

এমন প্রশ্নের জবাবে মান্না বলেন, মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে। মানুষ ঘুরে দাঁড়াতে চায়। আমরা রাস্তায় নামলেই বুঝতে পারি— মানুষের মুখের ভাষা। তবে ৭ তারিখের নির্বাচনের পর সবাই যদি রাস্তায় নেমে পড়ে, তা হলে এ সরকার সরাতে খুব একটা সময় লাগবে না। দ্রব্যমূল্যের যে ঊর্ধ্বগতি এটা কখন কমবে, কেউ বলতে পারবে না। এটা চলমান থাকলে দুর্ভিক্ষ হতে পারে। তবে কখন হবে— এটা বলা সম্ভব নয়।

তবে আমি মনে করি, সরকার পরিবর্তন হলেই এটা নিয়ন্ত্রণে আসবে। নতুন সরকার আন্তরিকভাবে কাজ করলে বেশি দিন লাগবে না।

 

আরও পড়ুন