মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪

সর্বশেষ

নতুন করে ভোটের হার জানালেন সিইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে গড়ে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

শেষ এক ঘণ্টায় ১৩ শতাংশ ভোট পড়া নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘন্টায় ভোটের ফল পরিবর্তন হতে পারে। সব ফল হাতে পাওয়ার পর যে ফল হবে, সেটাই অথেনটিক।

সিইসি বলেন, কেউ যদি মনে করেন এ তথ্যে ভুল হয়েছে; তিনি চ্যালেঞ্জ করতে পারেন। ভোটের এ হার নিয়ে সমালোচনাকারীদের তথ্য প্রমাণ নিয়ে আসার চ্যালেঞ্জ দেওয়া হলো।

কাজী হাবিবুল আউয়াল বলেন, জাপানের নির্বাচন পর্যবেক্ষক দল আমাদের সঙ্গে দেখা করেছেন। তারা সন্তুষ্ট এবং আমাদের নির্বাচন নিয়ে প্রতিবেদন দেবে। আমাদের পেশাদারিত্বের সুনাম করেছে। তাদের আশা, এই নির্বাচন বাংলাদেশের উদাহরণ হয়ে থাকবে।

এর আগে গতকাল রোববার (৭ জানুয়ারি) সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পেয়েছে ২২৩টি আসন। অন্যদিকে স্বতন্ত্র থেকে জয়ী হয়েছেন ৬১ জন, জাতীয় পার্টি থেকে ১১ এবং অন্য দল থেকে ৩ জন প্রার্থী জয় পেয়েছেন। অন্যদিকে একটি আসনের ফলাফল স্থগিত রাখা হয়েছে।

নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে এবার ভোট হয় ২৯৯ আসনে। তবে অনিয়ম ও সংঘর্ষের কারণে রোববার বিকেলে বন্ধ হয় ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের ভোট। তাই আসনটির ফলাফল স্থগিত রয়েছে।

আরও পড়ুন