বুধবার, ২২শে মে, ২০২৪

সর্বশেষ

নতুন শিক্ষাক্রমে পরিবর্তন আসতে পারে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানিয়েছেন, নতুন শিক্ষাক্রম ও এর মূল্যায়ন পদ্ধতিতে প্রয়োজনে পরিবর্তন আনা হতে পারে।

তিনি বলেন, এটি এখন যে একেবারে শতভাগ স্থায়ী তা কিন্তু নয়। আমরা আগেও বলেছি, আমাদের কাছে যে কারেকশনগুলো আসবে সেগুলো সমাধান করব।

সদ্য গঠিত সরকারের শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আগের ধারাবাহিকতা রক্ষা করেই শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবো। এজন্য সবাইকে সঙ্গে তিনি পথ চলতে চান।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে বনানীর বাসায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা দশরত্ন শেখ হাসিনাকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। নতুন সরকার গঠন করার পরে বাংলাদেশের জনগণ প্রধানমন্ত্রীকে যে দায়িত্ব দিয়েছেন সেই দায়িত্ব পালনের জন্য নবগঠিত সরকারে তিনি আমাকে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। এর আগে এই মন্ত্রণালয়ে পাঁচ বছর শিক্ষামন্ত্রী ছিলেন ডা. দীপু মনি, তার সঙ্গে খুবই ঘনিষ্ঠ ভাবে কাজ করেছি সমন্বয় করে। এর ধারাবাহিকতা আমরা বজায় রাখবো। আমরা শিক্ষা পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে পথ চলার পরিকল্পনাগুলো করব।

আজকে কোন চ্যালেঞ্জের কথা বলতে চাই না। বঙ্গবন্ধু কন্যা দশরত্ন জননেত্রী শেখ হাসিনা সরকার গঠন করেছেন। তিনি ২০০৯ সাল থেকে শিক্ষায় অনেক বিনিয়োগ করেছেন।

প্রধানমন্ত্রী দেশের শিক্ষায় ব্যাপক উন্নয়ন করেছেন ও বর্তমানেও এর নানা মুখি রূপান্তরের কাজ চলমান আছে বলে নওফেল বলেন, শিক্ষা ব্যবস্থায় চলমান উন্নয়ন কাজ আমরা এগিয়ে নিতে চাই। আজ চ্যালেঞ্জের কথা নয় তা আগেও ছিল, এখনো আছে, ভবিষ্যতেও থাকবে। আমাদের লক্ষ্য হচ্ছে স্মার্ট বাংলাদেশ গঠনে স্মার্ট জনগণ সৃষ্টির পথে আমরা হাঁটছি সেই ট্রান্সফর্মেটিভ কাজগুলোকে এগিয়ে নেয়া হবে। শিক্ষায় অংশীজন যারা আছেন শিক্ষা পরিবারের অন্যান্য সদস্য যারা আছেন, শিক্ষাবিদ যারা রয়েছেন কারিগরি ও মাদ্রাসা পর্যায়েও যারা রয়েছেন তাদের সঙ্গে কথা বলে আমরা পরবর্তী পদক্ষেপ গুলো নেবো। আমি কি পদক্ষেপ নেব সেটি মুখ্য বিষয় নয় আগামীতে আমরা কি পদক্ষেপ নেবো সেটি মুখ্য বিষয়।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, শিক্ষায় রূপান্তরের যে কাজগুলো চলছিলো তা নিয়ে যে অপপ্রচার হচ্ছে, গুজব রটানো হচ্ছে, দুরভিসন্ধিমূলক কাজগুলো হচ্ছে সেগুলোতে যেন আমরা কান না দেই, বরং সেগুলোকে যেন আমরা প্রতিহত করি। আমরা ধৈর্য ধরে দেখি কীভাবে এই রূপান্তর আমাদের শিক্ষাকে এগিয়ে নিয়ে যায়।

আরও পড়ুন