বুধবার, ২২শে মে, ২০২৪

সর্বশেষ

চট্টগ্রামে নানা উদ্ভাবন নিয়ে বিসিএসআইআরের বিজ্ঞান-শিল্প-প্রযুক্তি মেলা শুরু

নানা উদ্ভাবন নিয়ে চট্টগ্রামে তিন দিনব্যাপী বিজ্ঞান-শিল্প-প্রযুক্তি মেলা শুরু হয়েছে। আজ ১৮ জানুয়ারী (বৃহস্পতিবার) বেলা ১১ টায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) চট্টগ্রাম গবেষণাগার এর উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপি মেলার উদ্বোধন করা হয়।

মেলায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য স্মার্ট নাগরিক গঠন অত্যাবশ্যক। আর স্মার্ট নাগরিক গঠনের জন্য স্কুল-কলেজের কোমলপ্রাণ শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চার কোন বিকল্প নাই। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনার সেই স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্দেশ্য বিসিএসআইআর প্রতিবছর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার আয়োজন করে থাকে। এটি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার ১৭তম আসর। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মনে করেন, বিসিএসআইআরকে দিয়ে বিপ্লব ঘটানো সম্ভব।

বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণাগার’র পরিচালক ড. বরুণ কান্তি সাহার সভাপতিত্বে ও সিনিয়র সাইন্টিফিক অফিসার এ. জে. এম. মোর্শেদ সোহাগের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’র যুগ্ম সচিব মোঃ দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করেন বিসিএসআইআর গবেষণাগারে কর্মরত সায়েন্টিফিক অফিসার মির্জা নুসরাত সুইটি। বিশেষ অতিথিকে ফুল দিয়ে বরণ করেন সায়েন্টিফিক অফিসার পল্লবী সাহা। অনুষ্ঠানের সভাপতিকে ফুল দিয়ে বরণ করেন অত্র গবেষণাগারের কর্মরত সায়েন্টিফিক অফিসার পূজা সাহা। স্বাগত বক্তব্য পেশ করেন বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণাগার’র প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. দীপংকর চক্রবর্তী।

যুগ্ম সচিব মোঃ দেলোয়ার হোসেন বলেন, আমাদের বর্তমান বাস্তবতায় বেশি উপযোগী, পরিবেশবান্ধব, স্থানীয়ভাবে সহজলভ্য, সুলভ মূল্যের শিল্পপণ্যের উদ্ভাবন করতে হবে। তাহলে তা দেশ ও সমাজকে এগিয়ে নেওয়ার জন্য সহায়ক হবে। সে জন্য গবেষণার বিষয় নির্ধারণের সময় বর্তমান প্রয়োজনকে যথাযথ মূল্যায়ন করা দরকার। স্মার্ট ইকোনমি তখনই হবে, যখন টেকসই উন্নয়ন হবে। মেলায় শ খানেক স্টলে শিক্ষার্থীসহ অন্যরা তাদের উদ্ভাবনী প্রকল্প প্রদর্শন করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা চলবে।

আরও পড়ুন