শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

ইরান ও পাক পাল্টাপাল্টি হামলায় জাতিসংঘ প্রধানের উদ্বেগ 

ইরান ও পাকিস্তান একে অপরের ভূখন্ডে পাল্টাপাল্টি হামলা চালানোর ঘটনায় জাতিসংঘ প্রধান অ্যান্টোনিও গুতেরেস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। খবর এএফপির।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, ‘ইরান ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক সামরিক হামলার ঘটনায় অ্যান্তোনিও গুতেরেস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

দুজারিক বলেন, ‘জাতিসংঘ মহাসচিব উত্তেজনা বৃদ্ধি এড়াতে উভয় দেশকে সর্বোচ্চ ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।’

প্রসঙ্গত, ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, আজ সিস্তান-বেলুচিস্তানে পাকিস্তানের হামলায় ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে তিন নারী ও চার শিশু রয়েছে। এর আগে গত মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তানে প্রথম হামলা চালায় তেহরান। তাতে অন্তত দুই শিশু নিহত হয়।

এদিকে ইসলাবাদ ও তেহরানের পাল্টাপাল্টি হামলার আগে থেকেই মধ্যপ্রাচ্য অঞ্চলে নিজেদের সামরিক তৎপরতার জানান দিচ্ছিল ইরান। সম্প্রতি সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) লক্ষ্যবস্তুতে হামলা করে দেশটি। তারা হামলা চালিয়েছে ইরাকেও। তেহরানের ভাষ্য, ইরাকে হামলার লক্ষ্যবস্তু ছিল ইসরায়েলের গুপ্তচরদের একটি ঘাঁটি। এ ছাড়া গাজা সংঘাত ঘিরে সক্রিয় রয়েছে ইরানপন্থী বিভিন্ন গোষ্ঠী।

ইরানের এ কর্মকাণ্ডের মধ্যেই দেশটির সঙ্গে সম্পর্কোন্নয়নে এগিয়ে আসার ইঙ্গিত দিয়েছে প্রতিবেশী দেশগুলো। চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোলাহিয়ানের সঙ্গে দেখা করেছেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান আনোয়ার-উল-হক কাকার। তবে ইসলামাবাদ জানিয়েছে, ইরানের হামলার পর দাভোস সফর সংক্ষিপ্ত করে দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন কাকার।

আরও পড়ুন