শনিবার, ১৩ই জুলাই, ২০২৪

সর্বশেষ

গ্রাউন্ড হ্যান্ডলিং ধরে রাখতে তৎপর বিমান

 

দেশের সব বিমানবন্দরে এককভাবে গ্রাউন্ড হ্যান্ডলিং করে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের  বিরুদ্ধে নিম্নমানের সেবা, অব্যবস্থাপনা, যাত্রীদের জন্য দুর্ভোগ সৃষ্টির অভিযোগ রয়েছে বিস্তর।

বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং নিয়ে নাখোশ বিমানবন্দর কর্তৃপক্ষ ও এয়ারলাইনগুলো। এসব কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে আসছে জাপানি প্রতিষ্ঠান।

ইতোমধ্যে জাপান এয়ারপোর্ট টার্মিনাল কোম্পানি লিমিটেডের নেতৃত্বে কয়েকটি প্রতিষ্ঠানের কনসোর্টিয়াম বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে তাদের প্রস্তাবনা উপস্থাপন করেছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের কাজ জাপান করবে– এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের নীতিগত সম্মতি রয়েছে। তবে তাদের কাজ দেওয়ার জন্য কী ধরনের টার্মস দেওয়া হবে, চার্জ কী হবে, এ বিষয়ে নীতিমালা করছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ।

বলা যায়, এ খাতই বিমানের আয়ের অন্যতম উৎস। তবে এই আয়ে ভাগ বসতে যাচ্ছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে আসছে জাপানি প্রতিষ্ঠান।ফলে টনক নড়েছে বিমানের। প্রতিযোগিতায় টিকতে ও গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বাড়াতে উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।জানা গেছে, গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে কর্তৃত্ব ধরে রাখতে ১০০০ কোটি টাকার সরঞ্জাম কিনছে বিমান। সঙ্গে নেওয়া হচ্ছে জনবল বাড়ানোর উদ্যোগও।

যুক্তরাষ্ট্রে গ্যাস দিয়ে যেভাবে নারীর হত্যাকারীর মৃত্যুদণ্ড কার্যকর হলো

আরও পড়ুন