মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪

সর্বশেষ

ভোমরা স্থলবন্দর দিয়ে রসুন আমদানি হচ্ছে দ্বিগুণ

ভোমরা স্থলবন্দর দিয়ে রসুন আমদানি বেড়েছে প্রায় দ্বিগুন হারে। গেছে অর্থবছরের প্রথম ছয় মাসের (জুলাই-ডিসেম্বর) তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে রসুন আমদানি হয়েছে প্রায় দ্বিগুণ। ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

আমদানিকারক ও ব্যবসায়ীরা জানান, দেশের বাজারে বাড়তি চাহিদা তৈরি হওয়ায় মসলাপণ্যটির আমদানি বেড়েছে। তবে আমদানি বাড়লেও সাতক্ষীরার বাজারগুলোয় দাম কমছে না, উল্টো বাড়ছে।

ভোমরা স্থলবন্দরের অন্যতম মসলা আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রাফসান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আবু হাসান জানান, অন্য যেকোনো সময়ের চেয়ে রসুন আমদানি বাড়িয়েছে তার প্রতিষ্ঠান। গেছে অর্থবছরের এ সময় সপ্তাহে আমদানি হয়েছে ১০-১২ ট্রাক। সেখানে এখন ১৮-২০ ট্রাক রসুন আমদানি করছে তার প্রতিষ্ঠান। আমদানীকৃত এসব রসুন ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হচ্ছে।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা থেকে জানা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে এ বন্দর দিয়ে রসুন আমদানি হয়েছে ১৩ হাজার ১৭১ টন, যার আমদানি মূল্য ২০৭ কোটি ৯৪ লাখ টাকা। গত অর্থবছরের একই সময় আমদানি হয়েছিল ৭ হাজার ৩১৯ টন, যার আমদানি মূল্য ছিল ১০৭ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসেবে আমদানি বেড়েছে ৫ হাজার ৮৫২ টন।

আরও পড়ুন