মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪

সর্বশেষ

প্রতিশোধের দুষ্টচক্র শুরু হচ্ছে মধ্যপ্রাচ্যে : চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র

মধ্যপ্রাচ্যে যে সংকট চলছে তা থেকে ‘প্রতিশোধের দুষ্টচক্র’ শুরু হতে পারে, এমন আশঙ্কা চীনের। বেইজিং এই আশঙ্কা ব্যক্ত করেছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারী) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে। জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার পর যুক্তরাষ্ট্র পাল্টা জবাব দেওয়া যে প্রতিজ্ঞা ব্যক্ত করেছে। এবিষয় নিয়েই আশঙ্কা ব্যক্ত করছে চীন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক বিবৃতিতে বলেছেন, আমরা মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় হতাহতের বিষয়টি আমলে নিয়েছি। আমার এটিও আমলে নিয়েছি যে, ইরান বলেছে, এই হামলার সঙ্গে তারা জড়িত নয়।

জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় ৩ সেনা নিহত ও ৩৪ জন আহত হওয়ার পর হামলায় ইরান সমর্থিত গোষ্ঠীকে জড়িয়ে মূলত তেহরানকেই দোষারোপ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, যদিও আমরা এই হামলার তথ্য-প্রমাণ সংগ্রহ করছি তবে আমরা জানি যে, সিরিয়া ও ইরাকে সক্রিয় ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলো এ হামলা চালিয়েছে। কোনো সন্দেহ রাখবেন না আমরা যথাসময়ে আমাদের নিজস্ব পদ্ধতিতেই দায়ীদের জবাবদিহির আওতায় আনব।

বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, এই ইস্যুতে আমরা আশা করি, সংশ্লিষ্ট সব পক্ষই শান্ত ও সংযত আচরণ করবে, যাতে এই অঞ্চলে বিস্তৃত সংঘাত শুরু হওয়ার মাধ্যমে প্রতিশোধের একটি দুষ্টচক্র শুরু হওয়ার আগেই ঠেকানো যায়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি খুবই জটিল ও স্পর্শকাতর।

আরও পড়ুন