সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪

সর্বশেষ

চার ইসরায়েলির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

গাজা উপত্যকায় হামলার অভিযোগে চার ইসরায়েলি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এসময় প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করে বলেছেন, পশ্চিম তীরে সহিংসতা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিতে অনুমোদন দিয়ে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, যে চারজন ইসরায়েলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তারা হলেন ডেভিড চাই চাসদাই (২৯), ইনন লেভি (৩১), আইনান তানজিল (২১) ও শালোম জিকারম্যান (৩২) ।

এদের মধ্যে তিনজন পশ্চিম তীরের ইসরায়েলি বসতিতে বসবাস করে আর অপরজন অধিকৃত অঞ্চলের সীমান্ত এলাকায় থাকেন।

এই নিষেধাজ্ঞার কারণে ওই ইসরায়েলি নাগরিকরা যুক্তরাষ্ট্রের কোনো সম্পত্তি, সম্পদ বা আমেরিকার আর্থিক ব্যবস্থার সঙ্গে কোনও ধরনের লেনদেন করতে পারবেন না।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ৭ অক্টোবর ইসরায়েলের ওপর প্রতিশোধমূলক নজিরবিহীন হামলা চালানোর দিন থেকে পশ্চিম তীরে সহিংসতা বেড়ে গেছে।

নতুন নির্বাহী আদেশ অনুযায়ী, ফিলিস্তিনিদের ওপর আক্রমণ করা, তাদের আতঙ্কিত করা বা তাদের সম্পত্তি গ্রাস করা যে কোনও বিদেশি নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সরকার নিষেধাজ্ঞা জারি করার ক্ষমতা রাখে।

এ বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করে প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল এবং সরকারের তরফ থেকে বলা হয়েছে, পশ্চিম তীরে বসতি স্থাপনকারী বেশির ভাগ বাসিন্দা “আইন মেনে চলে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল সব জায়গাতেই আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। তাই এ বিষয়ে কারও অস্বাভাবিক পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই।

 

খবরে – বিবিসি

আরও পড়ুন