শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

সর্বশেষ

৭ বছর পর সৌদিতে দূতাবাস চালু করল ইরান

দীর্ঘ সাত বছরের বৈরিতার অবসান ঘটিয়ে সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেছে ইরান ও সৌদি আরব। তারই ধারাবাহিকতায় এবার সৌদি আরবের রাজধানী রিয়াদে আনুষ্ঠানিকভাবে দূতাবাস চালু করেছে তেহরান।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, গতকাল মঙ্গলবার ইরানের পক্ষে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী রেজা বিগদেলি উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এর আগে গত ১০ মার্চ ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে চুক্তি সই হয়। চীনের মধ্যস্থতায় দেশটির রাজধানী বেইজিংয়ে দুই পক্ষ ওই চুক্তি স্বাক্ষর করে। এর পরই মূলত সৌদি রাজধানী রিয়াদে দূতাবাস খোলার পদক্ষেপ নিল ইরান।

অনুষ্ঠানে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বিগদেলি বলেন, আমরা মনে করি, আজকের দিনটা ইরান ও সৌদি আরবের সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এর মাধ্যমে দুই দেশের মধ্যকার সহযোগিতা নতুন অধ্যায়ে প্রবেশ করছে।

ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সৌদি আরবের রাজধানীতে দূতাবাস খোলার পাশাপাশি দেশটির বন্দরনগরী জেদ্দায় চলতি সপ্তাহে একটি কনস্যুলেট অফিস চালু করবে তেহরান।

তবে এখন পর্যন্ত ইরানের রাজধানী তেহরানে দূতাবাস চালু করেনি সৌদি আরব। অবশ্য দূতাবাস না চালু করলেও সম্পর্ক প্রতিষ্ঠার কারণে আসন্ন হজে ইরানের নাগরিকরা সহজেই সৌদি ভিসা পাবেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ইরানি কর্তৃপক্ষ বলছে, সৌদি আরবে দূতাবাস চালু করার ফলে তেহরান এবং রিয়াদের মধ্যে যোগাযোগ বাড়বে। সেই সঙ্গে দুই দেশের জনগণ ইরান ও সৌদি আরব সফরে যাবে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়বে এবং বিমানের সরাসরি ফ্লাইট চালু হবে।

 

আরও পড়ুন