রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

সর্বশেষ

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনারের সাথে ডঃ জিনবোধি মহাথের এর দ্বিপাক্ষিক বৈঠক 

যুক্তরাজ্য সফররত ডঃ জিনবোধি মহাথের এর সাথে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সাঈদা মুনা তাসনিমের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) বাংলাদেশ হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম এর আমন্ত্রনে ভদন্ত ডঃ জিনবোধি মহাথের এর নেতৃত্বে Bangladesh Buddhist Council UK এ একটি প্রতিনিধিদলের সাথে দ্বিপাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হয়।

এই সময় ডঃ জিনবোধি মহাথের নিজের লিখা ৩টি বই যুক্তরাজ্যে নিযুক্ত। বাংলাদেশে হাই কমিশনারকে হস্তান্তর করেন। যুক্তরাজ্যে প্রথম বাংলাদেশী বৌদ্ধ বিহার এর প্রজেক্ট নিয়ে আলোচনা হয় এই সময় প্রজেক্টের নাম Bangladesh Buddhist Temple and Meditation Centre রাখার প্রস্তাব করেন। হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম জাতীয়তা ও পরিচয়ের সুবিধার্থে প্রজেক্টের নামকরণে Bangladesh and Buddhist Temple রাখতে পরামর্শ প্রদান করেন। জ্ঞানতাপস শ্রদ্ধেয় ডঃ জিনবোধি মহাথেরকে এই প্রজেক্টের প্রধান কর্ণধার হিসাবে Bangladesh Buddhist Council UK এর সদস্যরা পরিচয় করিয়ে দেন।


প্রায় ঘন্টাব্যাপী আলোচনায় ভন্তে আবহমান কাল হতে বর্তমান সময় অব্দি বাংলাদেশে বৌদ্ধদের অতীত ইতিহাস ও ভবিষ্যৎ কর্মপন্হা  নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

আলোচনার মূল বিষয়বস্তু ছিলো “যুক্তরাজ্যে বাংলাদেশ বৌদ্ধ বিহার প্রসঙ্গ”। হাইকমিশন – বাংলাদেশ দূতাবাস, সরকার , বিশ্বের  বিভিন্ন বৌদ্ধ দূতাবাসে ও চ্যারিটি সংস্হাগুলির সাথে একটি সংযোগ করে দেওয়ার জন্য আশ্বাস প্রদান করেন।

মাননীয় হাই কমিশনার সাঈদা মুনা তাসনীম, জ্ঞানতাপস ডঃ জিনবোধি মহাথের ভন্তের বাংলায় লিখা বইগুলো ইংরেজীতে অনুবাদ করে বৃটিশ লাইব্রেরিতে রাখার আগ্রহ প্রকাশ করেন। চর্যাপদ ও বৌদ্ধ ইতিহাস নিয়ে হাইকমিশন কার্যালয়ে  একটি আলোচনা সভার প্রস্তাব পেশ করেন।

Bangladesh Buddhist Council UK এর সদস্যবৃন্দ এই সময় মাননীয় হাইকমিশনারকে Bangladesh Buddhist Temple প্রজেক্টের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত অবহিত করার পর হাইকমিশনার কর্মপরিকল্পনা সফলতার জন্য বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।  প্রতিনিধি দলের মধ্যে ছিলেন সংগঠনের সভাপতি সজীব চৌধুরী, সাধারন সম্পাদকঃ সুমন বড়ুয়া চৌধুরী, সহ-সভাপতি টিপলু বড়ুয়া , সহ সভাপতিঃ সৌরভ বড়ুয়া, সহ সভাপতিঃ মীরা বড়ুয়া, যুগ্ন সাধারন সম্পাদকঃ বিশ্বজিৎ বড়ুয়া, অর্থ সম্পাদিকাঃ মুনমুন বড়ুয়া ডানা, বিহার কমিটি যুগ্ন সাধারন সম্পাদকঃ আনন্দ সিংহ, বিহার কমিটির অর্থ সম্পাদকঃ অজিত বড়ুয়া, Bangladesh Buddhist Council UK (Youth) এর আহবায়ক চৈতি বড়ুয়া।

আরও পড়ুন