রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

সর্বশেষ

মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার : কাদের

বর্তমান সরকার দেশের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।শুক্রবার (৭ জুলাই) বিকেলে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, আওয়ামী লীগ শুধু কথায় নয়, কাজের মাধ্যমে দেশের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে।বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করা সরকারের মূল লক্ষ্য।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মেট্রোরেল জাতির বিশাল সম্পদ। সব কাজে রাজনীতি যুক্ত করা উচিত নয়। আর রাজনীতি করলেই এ ধরনের পরিকল্পনা করা যায় না। ভিশন থাকতে হয়। সে ভিশন আছে বলেই শেখ হাসিনার সরকার এ ধরনের মেগা প্রকল্প একে একে করতে পারছে।

কাদের বলেন, এক বছর আগেও মানুষ ভাবেনি পদ্মাসেতু এত তাড়াতাড়ি চালু হবে, মেট্রোরেল মতিঝিল পর্যন্ত প্রস্তুতি সম্পন্ন হবে। আগামী অক্টোবরের শেষে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, বিকেল সাড়ে ৪টায় আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেন ওবায়দুল কাদের।

আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের সাতটি স্টেশন রয়েছে। সেগুলো হলো বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) তথ্যমতে, পরীক্ষামূলক চলাচলের প্রথম ধাপ পারফরম্যান্স টেস্ট। এর পরের ধাপে হবে ‘সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট’। চূড়ান্ত পর্যায়ে হবে ‘ট্রায়াল রান’। এ তিন ধরনের চলাচলকেই পরীক্ষামূলক চলাচল হিসেবে বিবেচনা করা হয়।

উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশে ট্রেন চলাচল শুরু হয়। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে।

আরও পড়ুন