শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

সর্বশেষ

ইইউর অনুসন্ধানী মিশনের ৪ সদস্য ঢাকায়

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অনুসন্ধানী প্রতিনিধিদল ঢাকায় এসেছে। আজ শনিবার নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউ মিশনটির চার সদস্য ঢাকায় আসেন। আগামীকাল রোববার আরও দুই সদস্যের ঢাকায় আসার কথা রয়েছে। এরপর ইইউ নির্বাচন পর্যবেক্ষণ বিশেষজ্ঞ হিল্লেরি রিকার্ডোর নেতৃত্বে তারা রোববার থেকে বাংলাদেশের নির্বাচনী পরিবেশ মূল্যায়নের কাজ শুরু করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়, নির্বাচন কমিশন ও ঢাকার ইইউ ডেলিগেশন অফিস সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, মিশনের উপপ্রধান পর্যবেক্ষক ইয়ানো দিমিত্রা ও আলভেজ ক্রিটিনা দস রামোস আজ দুপুরে এবং মিলার ইয়ান জেমস ও শ্যামেইন ক্রিস্টোফার বিকেলে ঢাকায় এসেছেন। ইইউ প্রতিনিধিদলের প্রধান হিল্লেরি রিকার্ডো ও মারিয়া হেলেন এন্ডালিন আগামীকাল আসবেন।

ঢাকা ও ব্রাসেলসের সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, ইইউর স্বাধীন অনুসন্ধানী দলটি আগামী ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। সফরকালে তারা সরকারের প্রতিনিধি, নির্বাচন কমিশন, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত বিভিন্ন বাহিনীর কর্মকর্তা, রাজনৈতিক নেতা, নাগরিক সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। তারা ফিরে গিয়ে ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেলকে ঢাকা সফর নিয়ে একটি প্রতিবেদন দেবেন। সেই প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনের আগে ও পরে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ইইউ। রোববার থেকেই ইইউ প্রতিনিধিরা নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শুরু করবেন।

আরও পড়ুন