রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

সর্বশেষ

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

অনলাইন ডেস্ক

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নিজ দেশের নাগরিকদের জন্য সতর্কতা যুক্তরাষ্ট্র। আজ মঙ্গলবার দুপুরে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওয়েবসাইট থেকে এ সতর্কতা জারি করা হয়। সতর্কতাটি ঢাকাসহ বাংলাদেশের বড় শহরগুলোতে চলাচলকারী মার্কিন নাগরিকদের জন্য প্রযোজ্য হবে।

সতর্কবার্তায় বলা হয়, ২০২৪ সালের জানুয়ারি কিংবা তার আগে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে রাজনৈতিক দলগুলো দেশজুড়ে সমাবেশ এবং অন্যান্য নির্বাচন কেন্দ্রিক কার্যক্রম শুরু করেছে। নির্বাচনের তারিখ যত কাছে আসবে, রাজনৈতিক এসব কর্মকাণ্ড আরও বাড়তে পারে। এ অবস্থায় মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বন করে চলাফেরা করা উচিত। মনে রাখা উচিত যে, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচিগুলো যেকোনো সময় সংঘর্ষ কিংবা সহিংসতায় রূপ নিতে পারে।

নাগরিকদের উদ্দেশে মার্কিন দূতাবাস বলে, আপনকে বিক্ষোভ এড়াতে হবে এবং কোনো বড় সমাবেশের আশপাশে সতর্ক অবস্থানে থাকতে হবে। পাশাপাশি ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা ছাড়াও স্থানীয় ঘটনাসহ আশপাশের পারিপার্শ্বিক বিষয়ে সচেতন থাকতে স্থানীয় ঘটনা ও সংবাদমাধ্যম পর্যবেক্ষণে রাখতে হবে।

বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের যেসব বিষয় মেনে চলার জন্য বিশেষভাবে বলা হয়েছে- সেগুলো হলো জনসমাগম ও আন্দোলন এড়িয়ে চলতে হবে, পারিপার্শ্বিক বিষয়ে সব সময় সচেতন থাকতে হবে, স্থানীয় সংবাদ পর্যবেক্ষণ করতে হবে, সতর্ক থাকতে হবে, জরুরি যোগাযোগের জন্য সব সময় আপনার ফোনে চার্জ রাখতে হবে।

আরও পড়ুন